logo

মঙ্গলবার ২১শে জানুয়ারি, ২০২০ - ৮ই মাঘ, ১৪২৬ - ২৫শে জমাদিউল-আউয়াল, ১৪৪১

শিরোনাম

সরকার পাটের গৌরব পুনরুদ্ধার করার চেষ্টা: প্রধানমন্ত্রী
৯ মার্চ, ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার পাটের হারানো গৌরব পুনরুদ্ধার করতে বহু পদক্ষেপ ছিল, দেশের “সোনালী আঁশ” হচ্ছে তার খ্যাতি।”আমরা পাটের হারানো গৌরব পুনরুদ্ধার করতে যেমন আমরা আমাদের দেশীয় পণ্যের ঝঙ্কার করতে চান,” সে তার গত বছরের ঘোষণার সঙ্গে সঙ্গতিপূর্ণ দেশের প্রথম ন্যাশনাল জুট দিবস উদযাপনের উদ্বোধনী বলেন.তিনি আরো বলেন, কাজ আধুনিকীকরণ ও পাটজাত পণ্যেরবহুমুখীকরণের জন্য চলছে ফাইবার যা “একবার পাট শুধুমাত্র বৈদেশিক মুদ্রা বাংলাদেশ সেক্টর রোজগার ছিল” এর হারানো গৌরব পুনরুদ্ধারের জন্য ছিল.

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের একটি দীর্ঘ সময় পাটের অবস্থা upsetting পাশাপাশি দেশের অগ্রগতির, কিন্তু ক্ষমতায় ফেরার পর, তাঁর সরকার পদক্ষেপ আবার পাটের গৌরব প্রতিষ্ঠার জন্য গ্রহণ স্থগিত.

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের একটি বিচিত্র পাটজাত ফেয়ার ন্যাশনাল জুট দিবস ২০১৭ সঙ্গে কাঠে সময় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু রাজধানীতে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ফাংশন বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন সংগঠিত.

পর্দা প্রতিমন্ত্রী ও পাট মো আইমেজ উদ্দিন প্রামাণিক ফাংশন সভাপতিত্ব করেন প্রতিমন্ত্রী মির্জা আজম এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সাবের হোসেন চৌধুরী সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান প্রমুখ এবং মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব গোপাল কৃষ্ণ ভট্টাচার্য স্বাগত বক্তব্য দেন.

প্রধানমন্ত্রী দশ ব্যক্তি হবেন তারাই যারা দিন সঙ্গে কাঠে ছাত্রদের জন্য একটি বিভাগীয় পর্যায়ের রচনা লেখার প্রতিযোগিতায় বিজয়ীদের পাশাপাশি পাট খাতের প্রচার অবদান মধ্যে বিতরণ করা ক্রেস্ট ও সনদপত্র.

প্রধানমন্ত্রী উল্লেখ করেন যে বঙ্গবন্ধু ১৯৫৬ সালে শিল্প ও বাণিজ্য মন্ত্রী হিসেবে পাট রপ্তানি ও গবেষণার প্রচারের জন্য পাট বাজারজাতকরণ প্রতিষ্ঠা করেন.

তিনি স্বাধীনতার পর বঙ্গবন্ধু পশ্চিম পাকিস্তানী মালিকদের দ্বারা পরিত্যক্ত পাটকল জাতীয়করণ এবং তাদেরকে “মায়ের যত্ন” সঙ্গে পুনর্বাসিত বলেন. কিন্তু তিনি বলেন, বেসরকারিকরণ নামে পোস্টে ১৯৭৫ সরকারগুলোর একটি স্বার্থান্বেষী মহল, যারা জমি, যন্ত্রপাতি ও অন্যদের সেই কারখানার সম্পদ বিক্রি করে সম্পদ জড় করার জন্য একটি খুব নামমাত্র মূল্যে কারখানায় বিক্রি.

“স্বার্থান্বেষী মহল এমনকি মিলের খোলার জন্য সরকারের কাছ থেকে ঋণ গ্রহণ করেছে. কিন্তু, উৎপাদন চালু পরিবর্তে তারা বিলাসিতা জন্য অর্থ ব্যয় এবং বিদেশে তাদের ব্যক্তিগত সম্পত্তি নির্মিত দারিদ্রের কয়েক হাজার শ্রমিক প্রকাশক,” প্রধানমন্ত্রী বলেছেন.

শেখ হাসিনা আওয়ামী লীগ ছাড়া অন্য কোন সরকার কৃষকদের, যা আগে পাট চাষ পরিত্যাগ করতে তাদের অনেক বাধ্য পাটের ন্যায্য মূল্য দিতে রাজী বলেন.

“বাস্তবতা যে আওয়ামী লীগ সরকার প্রতিশ্রুতি যা আমরা তাদের আটের দশকের এবং নব্বই দিয়েছেন অংশ হিসেবে পাট কৃষকদের ন্যায্য মূল্য নিশ্চিত করেছে,” তিনি বলেন.

শেখ হাসিনা শোক প্রকাশ করে ১৯৯১ বিএনপি ক্ষমতায় আসার পর একযোগে সব পাটকল বন্ধ করে দেওয়ার জন্য বিশ্ব ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে.

অন্যদিকে তিনি বলেন, বিশ্বব্যাংকের একযোগে তাদের অসুস্থ পাট খাতের পুনর্জাগরণের জন্য অর্থায়নের জন্য ভারতের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন.

সর্বশেষ খবর

আরো খবর

আজকের সংবাদের প্রচারিত কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by GrameenFox