logo

শনিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ - ১১ই আশ্বিন, ১৪২৭ - ৮ই সফর, ১৪৪২ হিজরি

শিরোনাম

নারী শিক্ষার আলো ছড়াচ্ছে উলিপুর মহিলা ডিগ্রি কলেজ
২৯ ফেব্রুয়ারি, ২০২০

নুরবক্ত আলী,কুড়িগ্রাম:
কুড়িগ্রামের উলিপুর উপজেলায় নারী শিক্ষা প্রসারে দীর্ঘ ৩৪ বছর ধরে আলো ছড়াচ্ছে উলিপুর মহিলা ডিগ্রি কলেজ । প্রাকৃতিক ছায়া ঘেরা মনোরম পরিবেশে উলিপুর উপজেলার পৌরসভায় অবস্থিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি লেখাপড়া, খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চায় গৌরব অর্জন করে চলছে। এখানে পড়াশুনা করে দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে সাফল্যের সাথে দায়িত্ব পালন করছে প্রতিষ্ঠানটির অনেক শিক্ষার্থী।
স্থানীয় সুত্রে জানা যায়, নারী সমাজ শিক্ষিত হলে একটি জাতিকে সভ্য জাতি হিসেবে গড়ে তোলা খুবই সহজ। এই মহতী লক্ষ্যকে সামনে রেখে উলিপুরের গণমানুষের নেতা মরহুম আব্দুর রব সরদার উলিপুরের অনেক শিক্ষানুরাগী ব্যাক্তিদেরকে সঙ্গে নিয়ে ১৯৮৬ সালে একটি মহিলা কলেজ করার চিন্তা-ভাবনা মাথায় রেখে প্রচেষ্টা চালিয়ে যান। তার চিন্তাা ও সাধনার ফলস্বরূপ আজকের এই উলিপুর মহিলা ডিগ্রী কলেজ। মরহুম আব্দুর রব সরদার সাহেবের আরও অনেক কৃতিত্বের স্বাক্ষর রয়েছে। তিনি পর-পর দু’বার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। প্রতিষ্ঠানের নিজস্ব ৪একর ৬শতক জমির ওপর কলেজটি প্রতিষ্ঠার পর থেকে দক্ষ ব্যবস্থাপনা কমিটি, প্রশিক্ষিত শিক্ষক ও অভিভাবকদের প্রচেষ্টায় প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি,এইচএসসি(বিএম), স্নাতক ও অনার্স পর্যায়ের পরীক্ষায় ভাল ফলাফল অর্জন অব্যাহত রাখছে। কলেজটিতে বর্তমানে উচ্চ মাধ্যমিক, এইচএসসি (বিএম), স্নাতক (পাস)ও ৩টি বিষয়ে অনার্স কোর্স চালু আছে। অন্যান্য বিষয়ে অনার্স কোর্স খুলে প্রতিষ্ঠানটিকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত আছে। ’জ্ঞানই শক্তি’ এ শ্লোগানকে সামনে রেখে উলিপুর মহিলা ডিগ্রী কলেজ এতদ্বঅঞ্চলের নারী শিক্ষা বিস্তারে নেতৃত্ত্বস্থানীয় ভূমিকা পালন করবে এই প্রত্যাশায় এগিয়ে যাচ্ছে কলেজটি।
জানা গেছে, প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সাংস্কৃতি ও লেখাপড়ায় বেশ সুনাম বয়ে এনেছে। মুক্তিযুদ্ধ অলিম্পির্য়াড-২০১৯, বিজ্ঞান মেলা-২০১৯ উপজেলা পর্যায়ে ২য় স্থান লাভ করে। উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ কলেজ নির্বাচিত হয় কলেজটি। উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক সম্মানে ভুষিত হন প্রভাষক মোঃ আলমগীর হোসেন।
বর্তমানে এ শিক্ষা প্রতিষ্ঠানে ১৫২৯ জন শিক্ষার্থী লেখাপড়া করছেন। প্রতিষ্ঠানটিতে রয়েছেন ৬৫জন শিক্ষক-কর্মচারী। এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী রয়েছেন ৪৭জন। নন-এমপিওভুক্ত ১৮জন শিক্ষক-কর্মচারীকে কলেজের নিজস্ব অর্থায়নে বেতন-ভাতা প্রদান করে আসছে প্রতিষ্ঠানটি।
উপজেলা পর্যায়ে নারী শিক্ষায় অবদান রাখা এ প্রতিষ্ঠানটির বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুর রব বলেন, উলিপুর মহিলা ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা শিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন কার্যক্রমে স্বত:স্ফুর্ত অংশগ্রহণ করায় শিক্ষার গুনগত মান বৃদ্ধি ও বিভাগ পর্যায়ে উপজেলার সুনাম বয়ে আনছে।
প্রতিষ্ঠানটির অধ্যক্ষ দেবব্রত রায় বলেন, এ প্রতিষ্ঠানে সমৃদ্ধ ক্যাম্পাস, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, আইসিটি ল্যাব, ইংলিশ ল্যাগুয়েজ ক্লাব ও বিজ্ঞানাগার রয়েছে। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর হতে সরকারী ঘর লীজ নিয়ে ছাত্রী নিবাস করা হয়েছিল। পরবর্তীতে ভূমি অফিস রেকর্ডরুম হিসেবে ঘড়টি অধিগ্রহন করে। বর্তমান কলেজটিতে ছাত্রী নিবাস না থাকায় দুরের ছাত্রীদের অসুবিধা হচ্ছে। একটি ছাত্রী নিবাস হলে দুরের ছাত্রীদের সুবিধা হবে । বর্তমান সরকার নারী শিক্ষার মানউন্নয়নে সচেষ্ট তারই ধারাবাহিকতায় ২০১৯ সালে এইচএসসি বিএম শাখাটি এমপিওভুক্ত করণের তালিকায় অর্ন্তভুক্ত করেছেন। উলিপুর মহিলা ডিগ্রী কলেজের শিক্ষক অভিভাবক ও শিক্ষার্থীদের সম্মিলিত প্রচেষ্টায় লেখাপড়া ও খেলাধুলার পাশাপাশি সাংস্কৃতিক ক্ষেত্রে এ প্রতিষ্ঠানটি এগিয়ে যাচ্ছে।

সর্বশেষ খবর

আরো খবর

আজকের সংবাদের প্রচারিত কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by GrameenFox

Optimized with PageSpeed Ninja