logo

রবিবার ৫ই এপ্রিল, ২০২০ - ২২শে চৈত্র, ১৪২৬ - ১০ই শাবান, ১৪৪১

শিরোনাম

উলিপুরের খারিজা কামাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত
২৩ ফেব্রুয়ারি, ২০২০
কুড়িগ্রাম প্রতিনিধি :
ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোট কেন্দ্র, নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট, নিরাপত্তা কর্মী সবই আছে। ভোটাররা সারিবদ্ধভাবে ভোট দিচ্ছে। প্রার্থীরাও কাতর হয়ে ভোটারদের কাছে ভোট খুঁজছেন। জাতীয় সংসদ কিংবা স্থানীয় সরকার নির্বাচনের দৃশ্য নয়। এটি প্রাথমিক বিদ্যালয়ের ‘স্টুডেন্টস কাউন্সিল’ নির্বাচন।
সারাদেশের ন্যায় কুড়িগ্রামের উলিপুর উপজেলার খারিজা কামাল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ উপজেলার ২শ ৬৯টি স্কুলে রবিবার একযোগে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
খারিজা কামাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন পরিদর্শন করেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ মোজাম্মেল হক শাহ,বুড়াবুড়ী ইউপি চেয়ারম্যান আবু তালেব সরকার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোঃ আলী ইমরান প্রমুখ।
মাহিহা জান্নাত মৌসী ভোট কেন্দ্রে দায়িত্বরত এক শিক্ষার্থী জানান, এ স্কুলের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ২শ ৪৫জন শিক্ষার্থী নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করছে এবং নির্বাচনে ১৮ জন প্রার্থী অংশগ্রহন করে। নির্বাচন শেষে ভোট গণনা করে নেতৃত্ব নির্বাচিত করা হবে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক খন্দকার মাহফুজার রহমান মুকুল জানান, ব্যতিক্রমী এই নির্বাচনে ছাত্র-ছাত্রীরাই ভোটার। তারাই প্রার্থী এবং নির্বাচনের সব দায়িত্ব পালন করে। শিক্ষকরা তাদের সহযোগিতা করেন মাত্র।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মোজাম্মেল হক শাহ জানান, প্রাথমিক স্কুল থেকে শিক্ষার্থীদের গণতন্ত্রের চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা, শিক্ষকদের সহায়তা, শিক্ষার্থীদের ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কর্মকান্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ, ক্রীড়া, সংস্কৃতিসহ শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিতসহ নানা বিষয়ে সম্পৃক্ত করতে এ নির্বাচন। প্রত্যেক স্কুলের ৩য় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে অংশ নিয়েছে। অধিদফতরের নির্দেশনায় প্রতিবছরের ন্যায় এ স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। যেখানে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব স্ব স্ব স্কুলের শিক্ষার্থীরাই পালন করেছে।
প্রাথমিক স্তর থেকে গণতন্ত্রের চর্চা সম্পর্কে অবহিত করতে এ নির্বাচন ফলপ্রসূূ ভূমিকা পালন করবে বলেও মত প্রকাশ করেন তিনি।

সর্বশেষ খবর

আরো খবর

আজকের সংবাদের প্রচারিত কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by GrameenFox