logo

সোমবার ২৬শে আগস্ট, ২০১৯ - ১১ই ভাদ্র, ১৪২৬ - ২৪শে জিলহজ্জ, ১৪৪০

শিরোনাম

রুপচর্চায় ব্যবহার করুন লেবু
২৫ ফেব্রুয়ারি, ২০১৭

লেবু ভিটামিন-সি এর একটি ভরপুর ভরপুর উৎস।  এছাড়াও এটি আমাদের দেহের অনেক উপকার করে থাকে।  শুধু রুচি বাড়ানো বা খাবারের স্বাদ বাড়ানো ছাড়াও লেবু নানা ভাবে আমাদের উপকার করে থাকে।  আর রূপচর্চায় লেবুর মতো অন্য উপাদান একটু কমই ব্যবহার হয়ে থাকে।  আর হবেই না কেনো? ত্বক ফর্সা, ব্রণের দাগ, ঘারের কালো দাগ, সব কিছু দূর করতে সাহায্য করে।  তাহলে আসুন জেনে নেই কিভাবে রুপচর্চায় ব্যবহার করবেন লেবু। 

লেবুর ব্যবহার :

লেবু হাতের কনুই, হাঁটু, পায়ের গোড়ালির ময়লা দূর করতে কার্যকরী।  হাত ও পায়ের রুক্ষভাব দূর করতে লেবুর রসের সঙ্গে চালের গুড়ো মিশিয়ে হাত পায়ে লাগালে দূর হবে। 

ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে লেবুর রস উপকারি।  সমপরিমাণ শসার রস ও লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে তুলার সাহায্যে মুখে লাগান।  মিশ্রণটি মুখে লাগালে যদি জ্বলে, তবে দ্রুত ধুয়ে ফেলুন।  কারণ সে ক্ষেত্রে লেবু ত্বককে অতিরিক্ত শুষ্ক করে ফেলতে পারে। 

ত্বকের অতিরিক্ত তেল দূর করতে লেবুর রস ও দুধের মিশ্রণও বেশ কার্যকর।  একটি বড় লেবুর অর্ধেক অংশ কেটে রস বের করে নিয়ে তার সঙ্গে ১০ টেবিল চামচ তরল দুধ ভালোভাবে মিশিয়ে নিন।  ধীরে ধীরে পুরো মুখে ম্যাসাজ করুন, ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।  লেবু ত্বকের তেল দূর করে আর দুধ ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখে।  এই মিশ্রণটি চোখের চারপাশে সাবধানে লাগাতে হবে। 

একটি ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেকটা লেবুর রস ও এক টেবিল চামচ কমলালেবুর রস কুসুম গরম পানি দিয়ে পেস্টের মতো করে মিশিয়ে ত্বকে লাগান।  এরপর ২০ মিনিট রাখুন।  শুকিয়ে যাওয়ার পর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।  এটি ত্বকের তৈলাক্ত ভাব দূর করার পাশাপাশি উজ্জ্বলতা বাড়াবে। 

বড় লেবুর অর্ধেক অংশ কেটে রস বের করে নিন।  তাতে ২ টেবিল চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করুন।  এরপর মিশ্রনটি লাগিয়ে রাখুন ১৫ মিনিট।  ত্বকে টান টান ভাব হলে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।  মধু ত্বক উজ্জ্বল করবে।  লেবুর প্রাকৃতিক ব্লিচিং গুণ ত্বককে ফর্সা করবে। 

রোদে পোড়া ত্বক ঠিক করতে লেবু কার্যকরী ভূমিকা পালন করে।  এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

লেবুতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ভাঁজ ও দাগ দূর করে।  এছাড়া এতে থাকা ভিটামিন-সি ব্রণ বা অ্যাকনে সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করতে সহায়তা করে। 

বয়সজনিত মুখের দাগ সারাতে লেবুর রস দ্রুত কাজ করে।  এছাড়া, লেবুর রস ব্যবহারে মুখের ব্রণও দ্রুত কমে। 

 
 

সর্বশেষ খবর

আরো খবর

আজকের সংবাদের প্রচারিত কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by GrameenFox