logo

সোমবার ২১শে অক্টোবর, ২০১৯ - ৬ই কার্তিক, ১৪২৬ - ২১শে সফর, ১৪৪১

শিরোনাম

উন্নত সভ্যতায় মানব সমাজের নানান চাহিদার ফলে ধ্বংস হচ্ছে প্রকৃতি!
৫ আগস্ট, ২০১৯

চট্টগ্রাম প্রতিনিধিঃ মেধাবী মানুষের অভাব নেই। তবে, ভালো মানুষের বড়ই অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম নগরের বায়েজিদ বোস্তামী থানার ওসি আতাউর রহমান খোন্দকার। (৩ আগষ্ট) শনিবার বিকেলে চট্টগ্রাম নগরের শেরশাহ সাংবাদিক হাউজিং সোসাইটিতে (সেইভ দ্যা নেচার অফ বাংলাদেশ) বায়েজিদ বোস্তামী থানা শাখার আয়োজনে বৃক্ষরোপণ, বৃক্ষ বিতরণ ও জলবায়ু বিষয়ক বিশেষ আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ওসি আতাউর রহমান খোন্দকার বলেন, তোমরা এখানে ছাত্র-ছাত্রী যারা আছো, তোমরা আগামী দিনের ভবিষ্যৎ। ছাত্রজীবন মানবজীবনের স্বর্ণসময়,সোনালী সময়। তোমরা এই সময়টাকে কাজে লাগানোর চেষ্টা করবে। আমাদের দেশে ভালো মেধাবী ছাত্র-ছাত্রীর অভাব নেই। অনেকে ভালো রেজাল্টও করে। তবে,ভালো ছাত্র-ছাত্রীর বড়ই অভাব রয়েছে দেশে। তুমি ম্যাজিস্ট্রেট হলে,বড় পুলিশ অফিসার বা ডাক্তার হলে। দেশের গরীব-অসহায়, নিপীড়িত-লাঞ্চিত, মেহনতী-মানুষদের পারিশ্রমিক ছাড়া কোনরূপ সাহায্যর হাত বাড়ালে না। নির্বিচারে, অকারণে অনাহারে, চিকিৎসাবিহীন তোমার সামনে একজন লোক মারা গেলেন, তাহলে তোমার দ্বারা মানবতা উপকৃত হলো না।যদি মানবতার উপকার না হয়, তাহলে তোমার সেই ভালো রেজাল্টেরও কোন দাম নেই। দেখা গেল লেখাপড়া করে তুমি বড় অফিসার হলে। তোমার বাবা-মা গ্রামে থাকেন, তুমি তাদের খোঁজখবর নাওনা, খরচ দাও না,দেখাশোনা করো না। তুমি যা-ই হওনা কেন, কিন্তু একজন ভালো মানুষ হতে পারলে না। ভালো ছাত্র-ছাত্রী নয়, একজন ভালো মানুষ হওয়ার চেষ্টা কর তোমরা। ভালো মানুষ হলে তোমার পরিবারের জন্য যেমন একটি সম্পদ, তেমনি দেশ ও জাতির জন্যও একটি সম্পদ হবে তুমি। দেশ ও জাতি তোমার দ্বারা অনেক উপকৃত হবে। দেশ আরো এগিয়ে যাবে। এ দেশ আরো সুখ-সমৃদ্ধি ও শান্তিময় হয়ে উঠবে।

তারেক আহমেদ রানার সঞ্চালনায় ও মাহফুজুল ইসলাম রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন, (২ নং) জালালাবাদ ওয়ার্ড কাউন্সিলর শাহেদ ইকবাল বাবু। তিনি বলেন, উন্নত সভ্যতায় মানব সমাজের নানান চাহিদার ফলে ধ্বংস হচ্ছে প্রকৃতি। তার ফলে বিশ্ব উষ্ণায়নের প্রভাব পড়ছে পৃথিবীর উপর। ঘূর্ণিঝড় বাড়ছে, সমুদ্রের পানির উচ্চতা বাড়ছে, বর্জ্রপাতের পরিমাণ বাড়ছে, নদী ভাঙনের মাত্রা বাড়ছে। জলবায়ুর এ পরিবর্তনে সবচেয়ে বেশি প্রভাব পড়বে খাদ্য উৎপাদনে এবং জীবিকার ওপরে। জীবিকার ওপর প্রভাব পড়লে এবং খাদ্য উৎপাদনে ঘাটতি দেখা দিলে মানুষ দেশান্তরি হবে। পরিবেশ ও জলবায়ু রক্ষার্থে  সবাইকে এগিয়ে আসতে হবে। পরিবেশকে জীবনবান্ধব করে তোলার ক্ষেত্রে গাছ লাগানোর কোনও বিকল্প নেই। গাছ ছাড়া পৃথিবীতে জীবনের অস্তিত্ব কল্পনা করা যায় না। তাই বেশি বেশি করে বৃক্ষরোপণ করা প্রয়জোন আমাদের। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চট্টগ্রাম সাংবাদিক কো-অপারেটিভ সোসাইটির সভাপতি স্বপন কুমার মল্লিক।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, (২ নং) জালালাবাদ ওয়ার্ড আঃলীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ এয়াকুব, চট্টগ্রাম মহানগর যুবলীগ নেতা সোহরাব হোসেন সৌরভ, শিক্ষক হেলাল উদ্দিন ও প্রমুখ।অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দ ও শিক্ষার্থীরা চট্টগ্রাম সাংবাদিক কো অপারেটিভ হাউজিং সোসাইটিতে বৃক্ষরোপণ করেন।

সর্বশেষ খবর

আরো খবর

আজকের সংবাদের প্রচারিত কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by GrameenFox