logo

রবিবার ২৫শে আগস্ট, ২০১৯ - ১০ই ভাদ্র, ১৪২৬ - ২২শে জিলহজ্জ, ১৪৪০

শিরোনাম

কুড়িগ্রামে শিশুদের ভিটামিন এ-প্লাস ক্যাপসুল খাওয়ানো শুরু
২২ জুন, ২০১৯

কুড়িগ্রাম জেলা প্রতিনিধি :  সারাদেশের ন্যায় কুড়িগ্রামেও ৩ লাখ ২৪ হাজার ২৯২জন শিশুকে ১ম রাউন্ডে নীল ও লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। এজন্য ১ হাজার ৮৭২টি কেন্দ্রে মোট ৬ হাজার ৫৩০জন কর্মীকে নিয়োগ দেয়া হয়েছে।
শনিবার সকাল ৮টায় কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ও আজিজ নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের ক্যাপসুল খাইয়ে দিনের কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা: সুলতানা পারভীন। এসময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা: এসএম আমিনুল ইসলাম, সদর ইউএনও নিলুফা ইয়াছমীন, সদর হাসপাতালের স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা: নজরুল ইসলাম প্রমুখ। কুড়িগ্রাম সদর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তার কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে।
সিভিল সার্জন ডা: এসএম আমিনুল ইসলাম জানান, সারা জেলায় কর্মসূচি সফল করতে সব ধরণের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। ১ম রাউন্ডে ৩ লক্ষ ২৪ হাজার ২৯২জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৪ হাজার ২৩৬জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯মাস বয়সী ২লাখ ৯০ হাজার ৫৬জন শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল। এজন্য ৩ হাজার ৭৪৪ জন স্বেচ্ছাসেবক, ৪৪৮জন স্বাস্থ্যকর্মী, ২৩৮ জন পরিবার পরিকল্পনা কর্মী এবং ২২৮জন সুপারভাইজার ১ হাজার ৮৭২ কেন্দ্রের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করবে।
এছাড়াও জন্মের পর পর শিশুকে শালদুধ খাওয়ানোসহ প্রথম ৬মাস শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো বিষয়ে এবং শিশুর বয়স ৬মাস পূর্ণ হলেই মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরী পরিমাণমত সুষম খাদ্য খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হচ্ছে।

সর্বশেষ খবর

আরো খবর

আজকের সংবাদের প্রচারিত কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ নিষেধ

Developed by GrameenFox